আজ শুক্রবার, ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

সরকার কৃষিতে বরাদ্দ বাড়াচ্ছে

নির্বাচনী প্রতিশ্রুতি ও অঙ্গীকার বাস্তবায়নে কৃষি খাতে ইতিবাচক উদ্যোগ নিচ্ছে সরকার। কৃষির আধুনিকায়ন করতে যান্ত্রিকীকরণে সরকারি ভর্তুকি ও বরাদ্দ বাড়ানোর পাশাপাশি সরকারি-বেসরকারি বিনিয়োগ বাড়ানো হচ্ছে। দ্বিতীয় সর্বোচ্চ খাত হিসেবে কৃষিতে ভর্তুকি ও বরাদ্দ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে এ বাজেটে।

কৃষি মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সার, সেচকাজে ডিজেল বরাদ্দ, বিদ্যুৎ ও কৃষি উপকরণ খাতে ৯ হাজার ৬০০ কোটি টাকার ভর্তুকি প্রস্তাব করা হয়েছে। এর মধ্যে কৃষি যান্ত্রিকীকরণের জন্য ভর্তুকি দিতে বলা হয়েছে তিন হাজার কোটি টাকা। বোরো মৌসুমে উৎপাদিত ধানের খরচ কমাতে সেচকাজে ডিজেল ব্যবহারে দেড়শ’ কোটি টাকা ভর্তুকি দেওয়ার প্রস্তাব করা হয়েছে।

কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক বলেছেন, বাজেটে কৃষিতে ভর্তুকি বাড়ানোসহ কৃষকদের জন্য নানা ধরনের প্রণোদনার প্রস্তাব করা হয়েছে। ধানসহ ফসলের উৎপাদন খরচ কমাতে সরকার এবার আধুনিক কৃষিকে গুরুত্ব দিচ্ছে। কৃষি শ্রমিক সংকট মোকাবেলায় কৃষির যান্ত্রিকীকরণে তিন হাজার কোটি টাকা ভর্তুকির প্রস্তাব করা হয়েছে। কৃষক বাজার ও ফসল সংরক্ষণের জন্য গুদাম ও কোল্ডস্টোরেজ নির্মাণের প্রস্তাবসহ কৃষিশিল্প গড়ে তুলতে একটি কর্মপরিকল্পনা বাজেটে তুলে ধরার প্রস্তাব করা হয়েছে। বাজেটে কৃষি খাতে সরকারি-বেসরকারি ও বিদেশি বিনিয়োগ সবার জন্য উন্মুক্ত রাখার প্রস্তাব করা হয়েছে। নিরাপদ ও পুষ্টিকর খাদ্য উৎপাদন ও জলবায়ু পরিবর্তন সহনীয় নতুন জাত উদ্ভাবন ও লবণাক্তসহিষ্ণু  ফসলের জাত উদ্ভাবন বিষয়ে গবেষণা বাড়াতে কৃষি গবেষণা খাতে অর্থ বরাদ্দ দিতে বলা হয়েছে।

স্পন্সরেড আর্টিকেলঃ